Finance News

ATM New Rules: এটিএম ব্যবহারকারীদের জন্য বড় খবর! আরবিআই এটিএম কার্ড সংক্রান্ত নতুন নিয়ম করেছে, অবিলম্বে চেক করুন

এটিএম-এ সমস্ত তথ্য সঠিকভাবে প্রবেশ করার পরেও, যদি আপনার টাকা উত্তোলন না করা হয় এবং অ্যাকাউন্ট থেকে ব্যালেন্স কেটে নেওয়া হয়, তবে এটি এটিএমে কোনও প্রযুক্তিগত ত্রুটির কারণে হতে পারে। আপনার কি করা উচিত তা জানুন। আমাদের বিস্তারিতভাবে এটি সম্পর্কে জানি।

ATM New Rules: ডিজিটাল পেমেন্টের প্রবণতা নিঃসন্দেহে দ্রুত বৃদ্ধি পেয়েছে, এখন বিভিন্ন উদ্দেশ্যে যখন টাকা লেনদেনের প্রয়োজন হয়, তখন আমরা এটিএম-এর মাধ্যমে লেনদেনকরে থাকি। যদিও এটিএম খুব সুবিধাজনক, তবে কখনও কখনও এটি আপনাকে সমস্যায় ফেলে দেয়। অনেক সময় এটিএম থেকে টাকা তোলার সময় ক্যাশ বের হয় না, কিন্তু আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে যায়। যদি কখনো আপনার সাথে এমন কিছু হয়ে থাকে তাহলে চিন্তা করার দরকার নেই। এখানে উল্লিখিত কিছু পদ্ধতি ব্যবহার করে দেখুন, আপনি কয়েক দিনের মধ্যে আপনার কাটা পরিমাণ ফেরত পাবেন।

আরবিআই এই নিয়ম করেছে

এটিএম-এ সমস্ত তথ্য সঠিকভাবে প্রবেশ করার পরেও, যদি আপনার টাকা উত্তোলন না হয় এবং অ্যাকাউন্ট থেকে ব্যালেন্স কেটে নেওয়া হয়, তবে এটি এটিএমে কোনও প্রযুক্তিগত ত্রুটির কারণে হতে পারে। অনেক সময় এটিএম মেশিনে নগদ আটকে যায়, যার কারণে তা গ্রাহকের কাছে পাওয়া যায় না এবং পরিবর্তে ব্যাঙ্ক থেকে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এই টাকা ফেরত দেওয়ার জন্য, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ব্যাঙ্কের জন্য ৫ দিন + লেনদেনের দিন সময়সীমা নির্ধারণ করেছে। নিয়ম অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে গ্রাহকের অ্যাকাউন্টে কাটা টাকা ফেরত দিতে হবে সব ব্যাংককে। যদি এটি না হয় তবে ওই ব্যাঙ্ক, এটিএম ব্যবহারকারীকে প্রতিদিন ১০০ টাকা জরিমানা দেবে।

আপনাকে কী করতে হবে?

  • রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুসারে, যদি আপনার সাথে এটি ঘটে থাকে, তবে প্রথমে আপনার ব্যাঙ্কের নিকটতম শাখায় গিয়ে এটি সম্পর্কে বলুন। আপনি চাইলে ব্যাংকের কাস্টমার কেয়ারে ফোন করেও এই তথ্য দিতে পারেন। এর পরে আপনার অভিযোগ নথিভুক্ত করা হবে এবং ব্যাঙ্ক বিষয়টি তদন্ত করবে।
  • আপনার অভিযোগের সত্যতা পাওয়া গেলে ৫ থেকে ৬ দিনের মধ্যে আপনার অ্যাকাউন্টে টাকা ফেরত দেওয়া হবে। কিন্তু এর মধ্যে, আপনার এটিএম স্লিপ এবং আপনার মোবাইলে প্রাপ্ত বার্তাগুলি নিরাপদে রাখা উচিত। এটি এটিএম লেনদেনের প্রমাণ হিসাবে ব্যবহার করা যেতে পারে।
  • যদি ব্যাঙ্কে অভিযোগ করার ৩০ দিনের মধ্যে আপনার অ্যাকাউন্টে টাকা ফেরত না আসে, তাহলে আপনি এই বিষয়ে অভিযোগ নিষ্পত্তি বিভাগের সিনিয়র অফিসারের কাছে অভিযোগ করতে পারেন।

FAQs

যদি এমন কোনও সমস্যার সম্মুখীন হই যেখানে আমার নগদ এটিএম থেকে বিতরণ করা হয় না, তবে আমার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয় তবে আমার কী করা উচিত?

আপনি যদি এই সমস্যার মুখোমুখি হন তবে চিন্তা করবেন না। প্রথমত, আপনার ব্যাংকের নিকটতম শাখায় যান এবং সমস্যা সম্পর্কে তাদের অবহিত করুন। বিকল্পভাবে, আপনি ব্যাংকের কাস্টমার কেয়ারকেও বিষয়টি জানাতে পারেন।

কেন এটিএম কখনও কখনও নগদ বিতরণ না করে টাকা কেটে নেয়?

এটিএম-এ কোনও প্রযুক্তিগত ত্রুটির কারণে বা মেশিনে নগদ আটকে গেলে এটি হতে পারে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) গ্রাহককে কাটা অর্থ ফেরত দেওয়ার জন্য ব্যাংকগুলির জন্য লেনদেনের দিন + 5 দিনের সময়সীমা নির্ধারণ করেছে।

এটিএম লেনদেনের ক্ষেত্রে কেটে নেওয়া অর্থ ফেরত দেওয়ার জন্য ব্যাংকের সময়সীমা কী?

আরবিআই-এর নিয়ম অনুযায়ী, ব্যাঙ্কগুলিকে লেনদেনের ৫ দিনের মধ্যে কেটে নেওয়া টাকা ফেরত দিতে হয়। এটি করতে ব্যর্থ হলে ব্যাংক বিলম্বের প্রতিটি দিনের জন্য গ্রাহককে ১০০ টাকা জরিমানা দিতে পারে।

এটিএম লেনদেনের সমস্যার ক্ষেত্রে আমার কী ডকুমেন্টেশন রাখা উচিত?

আপনার এটিএম স্লিপ এবং আপনার মোবাইলে প্রাপ্ত বার্তা নিরাপদে রাখুন। এগুলি এটিএম লেনদেনের প্রমাণ হিসাবে কাজ করতে পারে এবং তদন্ত প্রক্রিয়া চলাকালীন কার্যকর হতে পারে।

অভিযোগ দায়েরের ৩০ দিনের মধ্যে ব্যাঙ্ক যদি কেটে নেওয়া অর্থ ফেরত না দেয় তবে কী হবে?

যদি ৩০ দিনের মধ্যে টাকা ফেরত না দেওয়া হয়, তাহলে বিষয়টি বাড়ানোর অধিকার আপনার আছে। সমাধানের জন্য আপনি অভিযোগ নিষ্পত্তি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে অভিযোগ দায়ের করতে পারেন।

Join Telegram groupJoin Now
Join WhatsApp ChannelJoin Now

Related Articles

Back to top button