Finance News

Credit & Debit Card: ক্রেডিট এবং ডেবিট কার্ড ব্যবহারকারীদের জন্য গুরুত্বপূর্ণ সতর্কতা! RBI বড় নিয়ম পরিবর্তন করেছে

আপনি যদি ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করে থাকেন তবে নতুন এই সকল নিয়মগুলি অবশ্যই দেখুন।

Credit & Debit Card Rules Changed: দেশে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড এবং প্রিপেইড কার্ডের নেটওয়ার্ক দ্রুত প্রসারিত হচ্ছে এবং এগুলির সাথে সম্পর্কিত নিয়মগুলি সময়ে সময়ে পরিবর্তিত হতে থাকে। দেশের কেন্দ্রীয় ব্যাংক, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, সম্প্রতি ক্রেডিট এবং ডেবিট কার্ডগুলির জন্য আপডেট নির্দেশিকা জারি করেছে। সমস্ত ধরণের কার্ডধারীদের সামগ্রিক নিরাপত্তার জন্য এই নতুন নিয়মগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ ৷

বাধ্যতামূলক ২-ফ্যাক্টর প্রমাণীকরণ

ইলেকট্রনিক কার্ডের লেনদেনগুলিকে আরও সুরক্ষিত করার জন্য, RBI সমস্ত ডেবিট এবং ক্রেডিট কার্ড পেমেন্টকে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ (Two-Factor Authentication) প্রক্রিয়ার মাধ্যমে প্রসেস করছে। এর অধীনে, কার্ডধারীদের অতিরিক্ত ভেরিফিকেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে – যেমন একটি অনন্য পিন বা ওয়ান টাইম পাসওয়ার্ড এর মাধ্যমে আপনার লেনদেন নিরাপদে করা যেতে পারে।

কন্টাক্টলেস কার্ড (Credit & Debit Card) পেমেন্টের সীমা পরিবর্তন

কার্ডহোল্ডারদের আরেকটি সুবিধা প্রদান করে, আরবিআই কন্টাক্টলেস কার্ড লেনদেনের সীমা পরিবর্তন করেছে। কার্ডধারীরা পিন না লিখে প্রতি লেনদেনে ৫০০০ টাকা পর্যন্ত কন্ট্যাক্টলেস পেমেন্ট করতে পারেন। এই পরিবর্তনের মাধ্যমে, RBI ছোট লেনদেনের জন্য ডিজিটাল পেমেন্ট বাড়ানোর এবং সেগুলিকে সহজ করার চেষ্টা করছে।

বিদেশে কার্ড ব্যবহারে উৎসাহিত করা

আরবিআই ডেবিট এবং ক্রেডিট কার্ডের আন্তর্জাতিক ব্যবহারের উপর কিছু সীমা আরোপ করেছে। কার্ডধারীদের তাদের পছন্দ অনুযায়ী আন্তর্জাতিক লেনদেনের জন্য কার্ডটি সক্রিয় বা নিষ্ক্রিয় করতে হবে। এই ফিচারের মাধ্যমে কার্ডধারীরা দেশের বাইরে তাদের কার্ডের অপব্যবহার থেকে রক্ষা পাবেন।

অনলাইন লেনদেন এলার্ট মেসেজ

আরবিআই সমস্ত ব্যাঙ্ককে সমস্ত ধরণের কার্ড লেনদেনের জন্য গ্রাহকদের বাধ্যতামূলকভাবে এসএমএস এবং ইমেল এলার্ট পাঠাতে নির্দেশ দিয়েছে। এই সমস্ত এলার্ট রিয়েল টাইম আপডেট হতে হবে এবং লেনদেন হওয়ার সর্বোচ্চ ৫ মিনিটের মধ্যে গ্রাহকদের কাছে পৌঁছাতে হবে।

বিফল (Failed) লেনদেনের সীমা

প্রতারণা এবং প্রতারণা থেকে গ্রাহকদের রক্ষা করার জন্য, RBI বিফল কার্ড লেনদেনের উপর সীমা আরোপ করেছে। কোনো কার্ড লেনদেন ব্যর্থ হলে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে নির্দিষ্ট সময়ের মধ্যে গ্রাহককে টাকা ফেরত দিতে হবে। এ ছাড়া ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান যদি ব্যর্থ লেনদেনের কোনো চার্জ নিয়ে থাকে, তাহলে তাও গ্রাহকের কাছে ফেরত দিতে হবে।

Join Telegram groupJoin Now
Join WhatsApp ChannelJoin Now

Related Articles

Back to top button