Finance News

Cyber Fraud: গুগলে সার্চ করে কাস্টমার কেয়ার নম্বরে ফোন, নিমেষেই ফাঁকা হয়ে গেল অ্যাকাউন্ট

গুগলে সার্চ করে কাস্টমার কেয়ার এর নম্বর এ কল করে এক ব্যক্তির ব্যাংক একাউন্ট ফাঁকা হয়ে গেল ।

Cyber Fraud: সময়ের সাথে সাথে প্রযুক্তিও পাল্টেছে। বর্তমান সময়ে, অনেক লেনদেন অনলাইনে করা হয়। ছোট ফোন রিচার্জ থেকে শুরু করে রেস্তোরাঁর বিল, ঋণের কিস্তি পরিশোধ সবকিছুই অনলাইনে করা হয়। ডিজিটাল পেমেন্ট যেমন বেড়েছে, অনলাইন জালিয়াতিও বেড়েছে। একটি ছোট ভুল আপনার অ্যাকাউন্ট সম্পূর্ণ খালি করতে পারে। এমনই এক প্রতারণার শিকার হয়েছেন ৪৭ বছর বয়সী এক ব্যক্তি। ফাস্ট্যাগ রিচার্জ করতে গিয়ে তার ২.৪ লক্ষ টাকার ক্ষতি হয়েছে।

ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের নাল্লাসোপারায়। ওই ব্যক্তি টোল পেমেন্টের জন্য Fastag ব্যবহার করছিলেন। ১৭ জুলাই, লোকটিকে একটি দূরবর্তী গন্তব্যে যেতে হয়েছিল, কিন্তু তার Fastag রিচার্জ শেষ হওয়ার সাথে সাথে তিনি দ্রুত অনলাইনে রিচার্জ করতে যান। কিন্তু অ্যাপটিতে কিছু প্রযুক্তিগত সমস্যার কারণে তিনি রিচার্জ করতে পারেননি। হতাশ হয়ে তিনি গুগলে ফাস্ট্যাগের কাস্টমার কেয়ার নম্বর সার্চ করেন। আর এখানেই বিপদ!

ওই ব্যক্তি Google-এ দৃশ্যমান কাস্টমার কেয়ার নম্বরে কল করেন। তার ফোনটি ধরেও ছিল অপর প্রান্ত থেকে। সব সমস্যার কথা শোনার পর ঐ কাস্টমার কেয়ার নম্বর থেকে ব্যাক্তি মোবাইলে রিমোট অ্যাকসেস অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে বলে। তখনও ওই ব্যক্তি বুঝতে পারেননি যে তিনি একজন প্রতারকের খপ্পরে পড়েছেন। কাস্টমার কেয়ারের প্রতিনিধির কথা শোনার পর তিনি মোবাইল ফোনে অ্যাপটি ডাউনলোড করেন। আর তার পরেই চোখের পলকে, ৬ বার ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে মোট ২.৪ লক্ষ টাকা তোলা হয়।

টাকা নেওয়ার সঙ্গে সঙ্গে ফোনের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। আবার ফোন করা হলে শোনা যায়, এই নম্বরটি বন্ধ। ঐ ব্যাক্তি কয়েক মিনিটের জন্য হতবাক হয়ে যান। তিনি সঙ্গে সঙ্গে থানায় গিয়ে অভিযোগ দায়ের করেন। ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে লেনদেনও বন্ধ করে দেন। পুলিশ ভারতীয় দণ্ডবিধির ৪২০ ধারা এবং তথ্য প্রযুক্তি আইনের ৬৬C ধারার অধীনে তখন একটি অভিযোগ নথিভুক্ত করে।

Join Telegram groupJoin Now
Join WhatsApp ChannelJoin Now

Related Articles

Back to top button