Tatkal Ticket Refund: তৎকাল টিকিট বাতিল করলে কি টাকা ফেরত পাবেন? বিভ্রান্তি দূর করতে জেনে নিন রেলের নতুন নিয়ম!
Tatkal Ticket Refund: ভারতীয় রেলে ভ্রমণের জন্য তৎকাল টিকিট একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যবস্থা, বিশেষ করে জরুরি পরিস্থিতিতে। কিন্তু অনেক সময় পরিকল্পনা পরিবর্তন হওয়ার কারণে এই টিকিট বাতিল করতে হয়। যাত্রীদের মধ্যে একটি সাধারণ প্রশ্ন হল, তৎকাল টিকিট বাতিল করলে কত টাকা ফেরত পাওয়া যায়? এই বিষয়টি নিয়ে অনেকের মধ্যেই বিভ্রান্তি রয়েছে। আসলে, আপনার টিকিটটি কনফার্ম হয়েছে নাকি ওয়েটিং লিস্টে আছে, তার উপর ভিত্তি করে টাকা ফেরতের নিয়ম সম্পূর্ণ ভিন্ন। চলুন, এই বিষয়ে ভারতীয় রেলের নিয়মগুলি বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।
কনফার্ম তৎকাল টিকিট বাতিলের নিয়ম
যদি আপনার কাছে একটি কনফার্ম (Confirmed) তৎকাল টিকিট থাকে এবং আপনি সেটি বাতিল করার সিদ্ধান্ত নেন, তাহলে একটি বিষয় পরিষ্কারভাবে জেনে রাখা দরকার। এক্ষেত্রে ভারতীয় রেলওয়ের নিয়ম অনুযায়ী, আপনি কোনো টাকাই ফেরত পাবেন না। আপনার টিকিটের মূল্য যাই হোক না কেন, তা স্লিপার ক্লাস হোক বা এসি ক্লাস, কনফার্ম তৎকাল টিকিট বাতিল করলে রিফান্ডের পরিমাণ হবে শূন্য। জরুরি ভ্রমণের জন্য এই টিকিট কাটার সময় এই কঠোর নিয়মটি অবশ্যই মাথায় রাখা উচিত।
ওয়েটিং লিস্টে থাকা তৎকাল টিকিটের ক্ষেত্রে কী হবে?
পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন হয় যদি আপনার তৎকাল টিকিটটি ওয়েটিং লিস্টে (Waiting List) থাকে। যদি চার্ট তৈরির পরেও আপনার টিকিটটি ওয়েটিং লিস্টেই থেকে যায়, অর্থাৎ কনফার্ম না হয়, তাহলে আপনি আপনার টাকা ফেরত পাবেন। এই পরিস্থিতিতে, ভারতীয় রেলওয়ে স্বয়ংক্রিয়ভাবে আপনার টিকিটটি বাতিল করে দেয়।
তবে, পুরো টাকা ফেরত আসে না। রেলওয়ে সামান্য কিছু চার্জ (Clerkage Charge) কেটে নেয়। সাধারণত, প্রতি টিকিটের জন্য প্রায় ৬০-৬৫ টাকা কেটে বাকি টাকা আপনার অ্যাকাউন্টে ফেরত পাঠানো হয়। এই টাকা সাধারণত ৩ থেকে ৪ কার্যদিবসের মধ্যে আপনার ব্যাংক অ্যাকাউন্টে জমা হয়ে যায়, যে অ্যাকাউন্ট থেকে আপনি টিকিটটি বুক করেছিলেন।
সবার আগে খবরের আপডেট পান!
টেলিগ্রামে যুক্ত হনকখন ওয়েটিং টিকিট বাতিল করলেও টাকা ফেরত পাবেন না?
কিছু বিশেষ পরিস্থিতি রয়েছে যেখানে ওয়েটিং লিস্টে থাকা টিকিট বাতিল করলেও আপনি টাকা ফেরত নাও পেতে পারেন। এই ব্যতিক্রমী ক্ষেত্রগুলি জেনে রাখা অত্যন্ত জরুরি।
- টিকিট কনফার্ম হয়ে গেলে: অনেক সময় এমন হয় যে, আপনার ওয়েটিং টিকিটটি চার্ট তৈরির আগেই কনফার্ম হয়ে যায়। আপনি যদি টিকিটটি ওয়েটিং ভেবে বাতিল করতে যান এবং সেই সময়ের মধ্যে সেটি কনফার্ম হয়ে গিয়ে থাকে, তাহলে কনফার্ম তৎকাল টিকিটের নিয়ম প্রযোজ্য হবে এবং আপনি কোনো টাকা ফেরত পাবেন না। তাই, টিকিট বাতিল করার আগে অবশ্যই PNR স্ট্যাটাস ভালোভাবে চেক করে নিন।
- আংশিক কনফার্ম টিকিট: যদি একটি PNR নম্বরে একাধিক যাত্রীর টিকিট থাকে এবং তাদের মধ্যে কয়েকজনের টিকিট কনফার্ম হয় ও বাকিদের ওয়েটিং লিস্টে থাকে, তাহলে ওয়েটিং লিস্টে থাকা যাত্রীদের টিকিট স্বয়ংক্রিয়ভাবে বাতিল হবে না এবং টাকাও ফেরত আসবে না। এক্ষেত্রে, টাকা ফেরত পাওয়ার জন্য আপনাকে ট্রেন ছাড়ার অন্তত ৩০ মিনিট আগে টিকিটটি অনলাইন বা কাউন্টারে গিয়ে বাতিল করতে হবে। তবেই ওয়েটিং লিস্টে থাকা যাত্রীদের টাকা ফেরত পাওয়া সম্ভব।
- অটো-আপগ্রেডেশন (Auto-Upgradation): টিকিট বুক করার সময় যদি আপনি ‘Consider for Auto Upgradation’ বিকল্পটি বেছে নেন এবং আপনার ওয়েটিং টিকিটটি উচ্চতর শ্রেণীতে আপগ্রেড হয়ে একটি কনফার্ম সিট পেয়ে যায়, তাহলে সেই টিকিট বাতিল করলে কোনো টাকা ফেরত পাওয়া যাবে না।
সুতরাং, তৎকাল টিকিট বুকিং বা বাতিল করার আগে এই নিয়মগুলি সম্পর্কে অবগত থাকা আবশ্যক, যাতে কোনো অনাকাঙ্ক্ষিত আর্থিক ক্ষতির সম্মুখীন হতে না হয়।