Post Office Savings: নতুন নিয়ম! ৩ বছর পর আপনার PPF সহ এই অ্যাকাউন্টগুলি নিষ্ক্রিয় হয়ে যাবে!

Post Office Savings: পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে (Small Savings Scheme) বিনিয়োগকারীদের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর সামনে এসেছে। ভারত সরকারের ডাক বিভাগ (Department of Posts) সম্প্রতি একটি নতুন নিয়ম জারি করেছে, যা আপনার কষ্টার্জিত অর্থকে আরও সুরক্ষিত রাখার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এই নতুন নিয়ম অনুযায়ী, যদি আপনার কোনো পোস্ট অফিস স্কিমের মেয়াদ শেষ হয়ে যাওয়ার তিন বছরের মধ্যে আপনি টাকা না তোলেন বা স্কিমের মেয়াদ না বাড়ান, তবে আপনার অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় বা ‘ফ্রিজ’ করে দেওয়া হবে। এই পদক্ষেপটি মূলত গ্রাহকদের টাকা সুরক্ষিত রাখার জন্য এবং দাবিহীন অ্যাকাউন্টের সংখ্যা কমানোর জন্য নেওয়া হয়েছে। আসুন, এই নতুন নিয়মটি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
কোন কোন স্কিমের উপর এই নিয়ম প্রযোজ্য?
এই নতুন নিয়মটি পোস্ট অফিসের একাধিক জনপ্রিয় ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের উপর প্রযোজ্য হবে। এর মধ্যে রয়েছে:
- পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)
- সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS)
- ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC)
- কিষাণ বিকাশ পত্র (KVP)
- পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (MIS)
- পোস্ট অফিস টাইম ডিপোজিট (TD)
- পোস্ট অফিস রেকারিং ডিপোজিট (RD)
যদি এই স্কিমগুলির কোনোটির মেয়াদ শেষ হয়ে যায় এবং পরবর্তী তিন বছরের মধ্যে আপনি অ্যাকাউন্টটি বন্ধ না করেন বা মেয়াদ বৃদ্ধি না করেন, তবে পোস্ট অফিস আপনার অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় করে দেবে।
কেন এই নতুন নিয়ম আনা হলো?
ডাক বিভাগের মতে, এই পদক্ষেপটি বিনিয়োগকারীদের অর্থ সুরক্ষিত রাখার একটি প্রয়াস। অনেক সময় দেখা যায় যে, বিনিয়োগকারীরা মেয়াদ শেষ হওয়ার পরেও তাঁদের টাকা তোলেন না, যার ফলে সেই অ্যাকাউন্টগুলি নিষ্ক্রিয় হয়ে পড়ে থাকে। এই নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলিতে প্রতারণার ঝুঁকি থাকে। তাই, এই নতুন নিয়মের মাধ্যমে সেই ঝুঁকি কমানোর চেষ্টা করা হচ্ছে এবং গ্রাহকদের তাঁদের বিনিয়োগ সম্পর্কে আরও সচেতন করা হচ্ছে।
বছরে দু’বার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হবে
নতুন নিয়ম অনুযায়ী, পোস্ট অফিস বছরে দু’বার এই ধরনের অ্যাকাউন্টগুলি চিহ্নিত করে নিষ্ক্রিয় করার প্রক্রিয়া চালাবে।
- প্রথম পর্যায়টি শুরু হবে প্রতি বছরের ১লা জুলাই থেকে। যে সমস্ত অ্যাকাউন্টের মেয়াদ ৩০শে জুনের মধ্যে তিন বছর পূর্ণ হয়েছে, সেগুলি চিহ্নিত করে ১৫ই জুলাইয়ের মধ্যে নিষ্ক্রিয় করা হবে।
- দ্বিতীয় পর্যায়টি শুরু হবে প্রতি বছরের ১লা জানুয়ারি থেকে। যে সমস্ত অ্যাকাউন্টের মেয়াদ ৩১শে ডিসেম্বরের মধ্যে তিন বছর পূর্ণ হয়েছে, সেগুলি চিহ্নিত করে ১৫ই জানুয়ারির মধ্যে নিষ্ক্রিয় করা হবে।
অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হলে কী হবে?
যদি আপনার অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় হয়ে যায়, তবে আপনি সেই অ্যাকাউন্ট থেকে কোনো ধরনের লেনদেন করতে পারবেন না। টাকা তোলা, জমা দেওয়া, বা অনলাইন পরিষেবাগুলির মতো সমস্ত সুবিধা বন্ধ হয়ে যাবে।
কীভাবে নিষ্ক্রিয় অ্যাকাউন্ট পুনরায় সক্রিয় করবেন?
যদি আপনার অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় হয়ে যায়, তবে চিন্তার কোনো কারণ নেই। আপনি সহজেই এটিকে পুনরায় সক্রিয় করতে পারেন। এর জন্য আপনাকে নিম্নলিখিত পদক্ষেপগুলি গ্রহণ করতে হবে:
- পোস্ট অফিসে যোগাযোগ করুন: আপনাকে আপনার নিকটবর্তী পোস্ট অফিসের শাখায় যেতে হবে।
- প্রয়োজনীয় নথি জমা দিন: অ্যাকাউন্টটি পুনরায় সক্রিয় করার জন্য আপনাকে কিছু গুরুত্বপূর্ণ নথি জমা দিতে হবে। এগুলির মধ্যে রয়েছে:
- অ্যাকাউন্টের পাসবুক বা সার্টিফিকেট।
- আপনার কেওয়াইসি (KYC) নথি, যেমন প্যান কার্ড, আধার কার্ড, এবং মোবাইল নম্বর।
- অ্যাকাউন্ট বন্ধ করার ফর্ম (SB-7A)।
- যাচাইকরণ প্রক্রিয়া: পোস্ট অফিস আপনার জমা দেওয়া নথিগুলি যাচাই করবে এবং আপনার পরিচয় সুনিশ্চিত করবে।
- টাকা ফেরত: যাচাইকরণ প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হলে, আপনার অ্যাকাউন্টের সম্পূর্ণ টাকা আপনার পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট বা ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করে দেওয়া হবে।
এই নতুন নিয়মটি সম্পর্কে সচেতন থাকা এবং সময়মতো আপনার বিনিয়োগ পরিচালনা করা অত্যন্ত জরুরি। এতে আপনার কষ্টার্জিত অর্থ সুরক্ষিত থাকবে এবং আপনি কোনো প্রকার হয়রানির শিকার হবেন না।