এটিএম-এ সমস্ত তথ্য সঠিকভাবে প্রবেশ করার পরেও, যদি আপনার টাকা উত্তোলন না হয় এবং অ্যাকাউন্ট থেকে ব্যালেন্স কেটে নেওয়া হয়, তবে এটি এটিএমে কোনও প্রযুক্তিগত ত্রুটির কারণে হতে পারে। 

ATM New Rules

অনেক সময় এটিএম মেশিনে টাকা আটকে যায়, যার কারণে তা গ্রাহকের কাছে পাওয়া যায় না এবং পরিবর্তে ব্যাঙ্ক থেকে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।  

এই টাকা ফেরত দেওয়ার জন্য, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ব্যাঙ্কের জন্য ৫ দিন + লেনদেনের দিন সময়সীমা নির্ধারণ করেছে। 

নিয়ম অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে গ্রাহকের অ্যাকাউন্টে কাটা টাকা ফেরত দিতে হবে সব ব্যাংককে। যদি এটি না হয় তবে ওই ব্যাঙ্ক, এটিএম ব্যবহারকারীকে প্রতিদিন ১০০ টাকা জরিমানা দেবে। 

রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুসারে, যদি আপনার সাথে এটি ঘটে থাকে, তবে প্রথমে আপনার ব্যাঙ্কের নিকটতম শাখায় গিয়ে এটি সম্পর্কে বলুন। আপনি চাইলে ব্যাংকের কাস্টমার কেয়ারে ফোন করেও এই তথ্য দিতে পারেন। 

আপনার অভিযোগের সত্যতা পাওয়া গেলে ৫ থেকে ৬ দিনের মধ্যে আপনার অ্যাকাউন্টে টাকা ফেরত দেওয়া হবে।  

যদি ব্যাঙ্কে অভিযোগ করার ৩০ দিনের মধ্যে আপনার অ্যাকাউন্টে টাকা ফেরত না আসে, তাহলে আপনি এই বিষয়ে অভিযোগ নিষ্পত্তি বিভাগের সিনিয়র অফিসারের কাছে অভিযোগ করতে পারেন।

View Full Article

White Dotted Arrow