GPF Statement WB: আপনার GPF স্টেটমেন্টে কি এই ভুলগুলি আছে? এখনই মিলিয়ে নিন আর জেনে নিন সহজ সমাধান

GPF Statement WB: সম্প্রতি অ্যাকাউন্ট্যান্ট জেনারেল (AG), ওয়েস্ট বেঙ্গল 2024-25 অর্থবর্ষের জন্য সরকারি কর্মচারীদের জিপিএফ স্টেটমেন্ট প্রকাশ করেছে। গত ২১শে জুলাই একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এটি জানানো হয়। স্টেটমেন্ট ডাউনলোড করার পর অনেক কর্মচারীই কিছু সাধারণ সমস্যার সম্মুখীন হচ্ছেন যা নিয়ে তারা যথেষ্ট চিন্তিত। তবে ঘাবড়ানোর কোনো কারণ নেই, কারণ বেশিরভাগ সমস্যারই সহজ সমাধান রয়েছে। এই পোস্টে আমরা সেই সমস্যাগুলি এবং তার প্রতিকারের উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করব।
সাধারণ সমস্যা এবং তার সমাধান
সরকারি কর্মচারীরা মূলত তিন-চারটি প্রধান সমস্যার সম্মুখীন হচ্ছেন। নিচে প্রতিটি সমস্যা এবং তার সমাধান ধাপে ধাপে আলোচনা করা হলো।
১. টাকা ‘ব্যালেন্স III’ (Unauthorised Balance) তে চলে যাওয়া
এটি একটি সাধারণ সমস্যা। যদি কোনো মাসে আপনার মূল বেতন বা বেসিক পে-এর ৬%-এর কম অথবা ১০০%-এর বেশি টাকা GPF বাবদ কাটা হয়, তাহলে সেই অতিরিক্ত বা ঘাটতি অঙ্কটি ‘ব্যালেন্স III’-তে দেখানো হয়।
- কারণ: মূলত সাবস্ক্রিপশনের হারে গরমিল হলেই এই সমস্যা দেখা দেয়। যে সমস্ত WBHS বা WBMES ক্যাডারভুক্ত চিকিৎসক বা BLDO সাহেবরা নন-প্র্যাকটিসিং পে (NPP) পান, তাদের ক্ষেত্রে বেসিক পে এবং NPP যোগ করে মোট টাকার উপর শতাংশ গণনা করা হয়।
- সমাধান:
- প্রথমত, কোন কোন মাসে কম টাকা কাটা হয়েছে তা চিহ্নিত করুন। ধরা যাক, আপনার প্রতি মাসে ৪০০০ টাকা কাটার কথা ছিল, কিন্তু কেটেছে ৩০০০ টাকা। তাহলে প্রতি মাসে ১০০০ টাকা কম কাটা হয়েছে।
- মোট যত টাকা কম কাটা হয়েছে, সেই সম্পূর্ণ অঙ্কটি TR 7C চালানের মাধ্যমে 8009-01-101-001-19 এই হেডে জমা করতে হবে। মনে রাখবেন, এক টাকাও বেশি জমা দেবেন না।
- এরপর, অ্যাকাউন্টস স্লিপের কপি এবং TR 7C চালানের কপির সাথে AG অফিসে একটি চিঠি করে ব্যালেন্স III থেকে ব্যালেন্স I-এ টাকা স্থানান্তরের (Regularisation) জন্য আবেদন করতে হবে।
- যদি বেসিকের ১০০%-এর বেশি টাকা কাটা হয়, তবে সেই টাকা অবসরের সময় সুদ ছাড়াই ফেরত পাওয়া যাবে।
২. মিসিং ক্রেডিট (Missing Credit)
অনেক সময় দেখা যায় যে বেতন থেকে টাকা কাটা হলেও স্টেটমেন্টে তা ‘মিসিং ক্রেডিট’ হিসেবে দেখানো হচ্ছে।
- কারণ: ডিডিও অফিস থেকে সঠিক সময়ে শিডিউল না পাঠানো বা ডেটা এন্ট্রির সময় কোনো ভুলের কারণে এটি হতে পারে।
- সমাধান:
- যে মাসের ক্রেডিট মিসিং দেখাচ্ছে, তার আগের মাসের বিল নম্বর ও তারিখ, টিভি নম্বর ও তারিখ, বিলের গ্রস ও নেট অ্যামাউন্ট, এবং আপনার GPF নম্বর সহ AG (A&E) কে উদ্দেশ্য করে চিঠি লিখুন।
- আপনি অনলাইনেও এই সংক্রান্ত তথ্য জানাতে পারেন। সেক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য এবং পে স্লিপের কপি আপলোড করতে হবে। অফলাইন বা অনলাইন, যেকোনো একটি মাধ্যমে জানালেই হবে।
৩. বেসিক পে ভুল বা শূন্য (0) দেখানো
অনেক সময় স্টেটমেন্টে ৩১শে মার্চ, ২০২৪ তারিখের বেসিক পে ভুল বা শূন্য দেখানো হয়, যার ফলে সাবস্ক্রিপশনের পরিমাণ ১০০%-এর বেশি হয়ে টাকা ব্যালেন্স III-তে চলে যেতে পারে।
- কারণ: এটি সাধারণত ডেটা এন্ট্রির একটি সাধারণ ভুল।
- সমাধান: এর জন্য টাকা জমা করার কোনো প্রয়োজন নেই। মার্চ ২০২৪-এর পে স্লিপের কপি এবং অ্যাকাউন্টস স্লিপের কপি সহ একটি চিঠি করে AG অফিসে জানালেই তারা এটি সংশোধন করে দেবেন।
কিছু জরুরি তথ্য
- সাবস্ক্রিপশন পরিবর্তন: অর্থ দপ্তরের 8912-F(J) অর্ডার অনুযায়ী, একটি আর্থিক বছরে (মার্চ থেকে পরবর্তী ফেব্রুয়ারি) আপনি সর্বাধিক দুইবার সাবস্ক্রিপশন বাড়াতে এবং একবার কমাতে পারবেন। এর বেশি পরিবর্তন করলে সেই টাকা ব্যালেন্স III-তে যেতে পারে।
- অন্যান্য ভুল: যদি আপনার নামের বানান ভুল থাকে বা নমিনেশন করার পরেও স্টেটমেন্টে ‘N’ দেখায়, তবে উপযুক্ত প্রমাণপত্র সহ চিঠি দিয়ে আবেদন করলে তা সংশোধন হয়ে যাবে।
- নতুন সাবস্ক্রাইবারদের জন্য: যাদের প্রথমবার GPF কাটা শুরু হয়েছে, তাদের ক্ষেত্রে একটি বিষয় মনে রাখতে হবে। বেতন থেকে যে মাসে টাকা কাটা হয়, তার পরের মাসে সেই টাকা GPF অ্যাকাউন্টে জমা হয়। যেমন, মে মাসের বেতন থেকে টাকা কাটলে তা জুনের স্টেটমেন্টে দেখাবে। এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া।
যোগাযোগের ঠিকানা
যেকোনো সমস্যার জন্য নিচের ঠিকানায় চিঠি বা ইমেল করতে পারেন:
ঠিকানা:
To,
The Accountant General (A&E)
West Bengal
8, Kiran Sankar Roy Road,
G.I Press Building
Kolkata – 700001.
ইমেল: [email protected]