Finance News

UPI: যদি ভুল একাউন্টে টাকা ট্রান্সফার করে ফেলেন, কিভাবে তা ফেরত পাবেন দেখুন এখানে

সমস্ত তথ্য দেওয়ার পরে, ইউপিআই প্রদানকারী বা ব্যাঙ্ক দ্বারা যাচাই করা হবে। সব তথ্য সঠিক পাওয়া গেলে আপনার টাকা ফেরত দেওয়া হবে।

আপনি কি কখনও ভুল একাউন্টে বা ভুল ফোন নাম্বারে UPI লেনদেন করেছেন? আপনি কি একজনকে টাকা পাঠাতে গিয়ে ভুল করে অন্য একজনের একাউন্টে চলে গেছে? এমন পরিস্থিতিতে আপনি কী করবেন? কিভাবে আপনার টাকা ফেরত পাবেন (How To Reverse Upi Transaction)? আজকাল, প্রতারণার ঘটনা দ্রুত বাড়ছে এবং UPI লেনদেনের কারণে প্রতারণার ক্রমবর্ধমান সংখ্যার কারণে, টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা খুব কম।

ভুল লেনদেনের ক্ষেত্রে কী করবেন?

আপনি যদি কখনও ভুল একাউন্টে UPI লেনদেন করেন, তাহলে প্রথমে আপনার ব্যাঙ্কের গ্রাহক পরিষেবা বিভাগে যোগাযোগ করুন। অথবা আপনি UPI পরিষেবা প্রদানকারীর সাথেও যোগাযোগ করতে পারেন। এতে আপনাকে লেনদেনের তারিখ, সময়, পরিমাণ ইত্যাদির মতো কয়েকটি তথ্য দিতে হবে।

সঠিক তথ্য দেওয়া জরুরী

কাস্টমার কেয়ার অফিসারকে সঠিকভাবে সম্পূর্ণ তথ্য দিতে হবে। যেখানে আপনাকে টাকা ফেরতের সম্পূর্ণ কারণ দিতে হবে। আপনার ভুল লেনদেন কীভাবে হয়েছে তা আপনাকে ব্যাখ্যা করতে হবে। আপনার দেওয়া তথ্য অনুযায়ী সমস্যাটি মূল্যায়ন করা হবে।

আপনাকে ব্যাঙ্ক বা UPI পরিষেবা প্রদানকারীর দ্বারা নির্দিষ্ট সমস্ত বিধিনিষেধ মেনে চলতে হবে। সঠিক সময়ে অভিযোগ করলে সমস্যার সমাধানও হবে সময়মতো। সমস্ত তথ্য দেওয়ার পরে, ইউপিআই প্রদানকারী বা ব্যাঙ্ক দ্বারা যাচাই করা হবে। সব তথ্য সঠিক পাওয়া গেলে আপনার টাকা ফেরত দেওয়া হবে

ব্যাঙ্ক আপনাকে লিখিত নোটিশের মাধ্যমে জানাবে

ব্যাঙ্ক আপনাকে লিখিত নোটিশের মাধ্যমে জানাবে এবং নিশ্চিত করবে যে আপনার অ্যাকাউন্টে কোনো ভুল লেনদেন হয়েছে কি না। এর জন্য, UPI পরিষেবা প্রদানকারী বা ব্যাঙ্কের দ্বারা অ্যাকাউন্টধারককে লিখিত তথ্য দেওয়া হবে। এর পরেই আপনার অ্যাকাউন্টে টাকা ফেরত পাঠানো হবে। এই প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে কিছু সময় লাগতে পারে। কারণ সমস্ত তথ্য যাচাই করা হবে এবং যাচাই করার পরই টাকা ফেরত দেওয়া হবে।

FAQ

What should I do if I transfer money to the wrong account by mistake using UPI?

You should contact the customer service department of your bank or the UPI service provider and provide the transaction details and reason for reversal.

How will the UPI provider or bank verify my information and refund my money?

The UPI provider or bank will check the information you provided and ensure that no wrong transaction takes place in your account. If the information is correct, the money will be returned to your original account.

How long will it take to reverse the wrong UPI transaction?

The process may take some time to complete, as the verification and reversal will be done only after written confirmation from the account holder. The exact time may vary depending on the bank or UPI service provider.

Back to top button